Gallery

রেসিপিঃ আমের টক মিষ্টি আঁচার


আমের টক মিষ্টি আঁচার। বেশ কয়েকদিন আগে আমার ব্যাটারী বানিয়েছিলেন। আমের টক মিষ্টি আঁচার নিয়ে পোষ্ট দিব দিব করে সময় পার করছিলাম। এদিকে কাঁচা আমের সিজন প্রায় শেষ, পোষ্ট না দিলে অনেক রেসিপির মত এই রেসিপিটাও বাদ পড়ে যেতে পারে! শীত কালের ওয়াজ গরম কালের মত মনে হতে পারে। আমার অনেক রেসিপি আমি এভাবে বাদ দিয়ে রেখেছি! রান্নার পর ভাল না লাগলে রেসিপি দেই না, বাতিল করি আর সিজন বা বাজারে না পেলেও রেসিপি বাদ পড়ে যায়! সে যাই হোক, চলুন আমাদের টক মিষ্টি আঁচার দেখে নেই। তবে… ছবিতে!


ছবি ১


ছবি ২


ছবি ৩


ছবি ৪


ছবি ৫


ছবি ৬


ছবি ৭


ছবি ৮


ছবি ৯


ছবি ১০

কৃতজ্ঞতাঃ মানসুরা হোসেন

(সময় পেলে পুরো রেসিপি জানিয়ে দিব। আপাতত এমনই……।।)

29 responses to “রেসিপিঃ আমের টক মিষ্টি আঁচার

  1. দারুন!!!
    আমিও বানিয়েছি। 😀

    Like

    • ধন্যবাদ আপা, মোটামুটি এবার চার ধরনের আঁচার বানিয়েছেন আমার ব্যাটারী! আঁচার বানানো কঠিন কাজ, অনেক সময়ের ব্যাপার।

      বোম্বাই মরিচের একটা আঁচার আছে!

      হা হা হা… আপনি কয় পদের আঁচার বানালেন।

      Like

  2. দারুন। খুব ভাল লাগলো recipe টা। আমি চেস্টা করব নিজে করার জন্য। Heartfelt thanks for your great effort to make the people awareness, how to prepare a nice dish…………

    Like

    • ধন্যবাদ বাদ্রার। আপনাকে ভালবাসা জানাই। আমি আসলে নেটে আমাদের মধ্যবিত্ত পরিবার গুলোতে কি কি রান্না হয় এবং আমাদের যারা প্রবাসে কিংবা মেসে থাকে তাদের জন্যই এই চেষ্টা করে যাচ্ছি। আমি প্রবাসে সাড়ে ৯ বছর ছিলাম। কখনো নিজে রান্না করি নাই, রান্না কঠিন এবং জানতাম না বলে। আর এইজন্য কত বেলা না খেয়ে ছিলাম! কত কি আবোল তাবোল খেয়েছি! সেই দিন গুলোর কথা মনে পড়ে যায়। হাতের কাছে কত জিনিষ ছিল, রান্না জানি না বলে চেয়ে থেকেছি!

      নেটে এখন যে কোন রান্না খুঁজে সহজেই রান্না করা যায়। গুগলে খুঁজে পেতে কত সহজ। মন চাইলেই রান্না! কত সহজ হয়ে গেছে। আমার চেষ্টা চলবে…

      শুভেচ্ছা। আশা করি সাথে থাকবেন সব সময়।

      Like

  3. আছাড় খেয়ে পড়ার চেয়ে আচার খেয়ে মরাও ভালো!!

    Like

  4. অনেক ঘাম ঝরিয়ে অবশেষে ঢুকে পড়লাম।
    nazmulhudablog নামটা পরিবর্তন করে নাজমুল হুদা করতে চাই।
    পাস ওয়ার্ড বদলানো যাবে কী?

    Like

  5. আমার চাই ১০ নং ছবিটার আইটেমটা। ওটা পেলেই হবে…
    মোক্ষম মৌসুমে মোক্ষম আইটেম। 🙂

    Like

    • ধন্যবাদ শিবলী ভাই, সিজনে কিছু আঁচার বানিয়ে রাখতে পারেন। মাঝে মাঝে খেতে মন্দ লাগবে না! তবে আঁচার বানানো বেশ শ্রমসাধ্য এবং সময়ের ব্যাপার। চুলার ধারে দাঁড়িয়ে অনেক ক্ষণ খুন্তি দিয়ে নাড়াতে হয়, না হয় তলায় লেগে যায় কিংবা পুড়ে যায়। হা হা হা…

      শুভেচ্ছা। মা মনিরা কেমন আছে? এবার কোন ক্লাসে উঠল।

      Like

  6. ঘরে আচার আমি ছাড়া অন্য কেউ তেমন একটা খায় না। বেশ জমিয়েই আচার খাই আমি। 🙂
    ======
    আচ্ছা ভাইয়া, আপনার কাছে কি চালতার আচারের রেসিপি আছে? থাকলে দিবেন প্লীজ। দরকার আছে। 🙂

    Like

    • ধন্যবাদ জামি ভায়া, আমি খাবার টেবিলে পেলেই খাবারের সময় খাই। কিন্তু আমার ব্যাটারীর কথা হচ্ছে, তরকারী স্বাদ না হলেই নাকি আমি আঁচার খাই! হা হা হা…

      চালতার আঁচারের রেসিপি হাতে নাই। তবে আমাদের বাড়িতে বিরাট চালতার গাছ আছে। আমার মা, চাচীরা চালতার ভাল আঁচার বানাতে জানেন। আগামীবার বাড়ীতে গেলে চাচীদের থেকে চালতার আঁচারের রেসিপি জেনে আসবো।

      শুভেচ্ছা।

      Like

  7. শাহাদাত ভাই, আমি পলাশ। আপনার ব্লগে ঢু মেরে গেলাম।

    Like

  8. সবুজ মোহাইমিনুল

    http://www.somewhereinblog.net/blog/greatsabuj007/29621824
    সাহাদাত ভাই উপরের লিঙ্কে একবার হলেও দেখে আসবেন

    Like

    • ধন্যবাদ, আমাকে সন্মান দেয়ার জন্য। আমি চেষ্টা করে যাচ্ছি। বাঙ্গালী মধ্যবিত্ত (!) আমাদের নিত্য রেসিপি গুলো নেটে তুলে দিতে চাই। আশা করি সাথে থাকবেন…

      সামু আমাদের অফিসে ব্যান। তাই প্রক্সি দিয়ে দেখে এলাম।

      আপনার জন্য শুভ কামনা ও ভালবাসা থাকল।

      Like

  9. উদরাজী ভাই- উপরেরটা নয়, আমার এই ব্লগটাকে ফলো করুন

    Like

  10. আপনার এই ব্লগের আগের ব্যাকগ্রাউন্ডটাই সুন্দর ছিল।

    Like

    • ধন্যবাদ রুমান ভাই, আসলে এখনো মাঝে মাঝে এক্সপেরিমেন্ট করেই যাচ্ছি। আপনার মতামতের জন্য ধন্যবাদ। আমার কাছেও তাই মনে হয়েছিল। পরিবর্তন করে দিলাম। এই ধরনের কোন পরিবর্তন কিংবা কি কি আরো করা যেতে পারে এমন পরামর্শ দেবেন বলে আশা করি।

      আমাদের সবার ব্লগ সাইট গুলো সেরা হয়ে উঠুক এটা আমার চাওয়া…।

      ধন্যবাদ ও শুভেচ্ছা।

      Like

  11. সবুজ মোহাইমিনুল

    http://www.somewhereinblog.net/blog/greatsabuj007/29621824
    ভাই উপরের লিঙ্কটা ঘুরে আসেন প্লিজ

    Like

    • ধন্যবাদ, আমাকে সন্মান দেয়ার জন্য। আমি চেষ্টা করে যাচ্ছি। বাঙ্গালী মধ্যবিত্ত (!) আমাদের নিত্য রেসিপি গুলো নেটে তুলে দিতে চাই। আশা করি সাথে থাকবেন…

      সামু আমাদের অফিসে ব্যান। তাই প্রক্সি দিয়ে দেখে এলাম।

      আপনার জন্য শুভ কামনা ও ভালবাসা থাকল।

      Like

  12. আঁচারের লোভনীয় সব ছবি দেখে জিভে তো জল এসে গেলো।
    ভাল আঁচার হলে আর কিছু লাগেনা, ডাল ভাত আর আঁচার দিয়েই দু’প্লেট খাওয়া হয়ে যায়।
    চমৎকার পোস্ট!

    Like

  13. Upokoron gula thakle sohoz hoto

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

