Gallery

রেসিপিঃ পুঁইশাক ও চিংড়ী শুঁটকী


আমার প্রিয় আর একটা সব্জীর নাম পুঁইশাক। আমি প্রায়ই বাজারে গেলে সব্জী হিসাবে বরবটি কিনি। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে আমার প্রিয় ব্যাটারী এই সব্জী তেমন পছন্দ করেন না। এটা কয়েকবার মুখে বলেছেন এবং এখন চেহারায় বলেন! আমি ভয়ে আমার এই প্রিয় সব্জী আর তেমন কিনি না। তবুও মাঝে মাঝে কিনে ফেলি! পুঁইশাক সাথে চিংড়ী শুঁটকী রান্নাও একটা মারাত্বক কম্বিনেশন! যেমন শালী দুলাভাই, চমৎকার মিল!

যাক কথা বাড়িয়ে আর কি হবে? কত গল্প আছে এই দুনিয়ায়! আসুন ছবি গুলো দেখে ফেলি। যারা আমার রেসিপি দেখেন এবং আমাকে ভালবাসেন তারা আমার কত কথা জানেন! আগামীতেও আরো কত কথা জানাব! তবে আজকের রেসিপিতে কোন বর্ননা নয়, মাত্র ১০টি ছবি! আশা করি আপনারা এতেই পুরা রেসিপি বুঝে যাবেন, না বুঝলে তো আমি আছিই, আপনার ধারে কাছেই!


ছবি ১


ছবি ২


ছবি ৩


ছবি ৪


ছবি ৫


ছবি ৬


ছবি ৭


ছবি ৮


ছবি ৯


ছবি ১০

(যারা শুঁটকী মাছ পছন্দ করেন এবং রাতে রুটি খান তারা এই সব্জি দিয়ে একবার দেখতে পারেন।)

Advertisements

13 responses to “রেসিপিঃ পুঁইশাক ও চিংড়ী শুঁটকী

  1. রাতেরবেলা শাক, তাও আবার পুঁইশাক খাওয়া কী ঠিক হবে? দারুন পছন্দের এই শাক বা অন্য কোন শাকই তেমন সহ্য হয় না রে ভাই! মাঝে মাঝে সখ করে খাই, পরে পস্তাই।

    Like

    • হা হা হা…। হা, শাকে ও শুঁটকীতে পেটে গ্যাস হতে পারে! খাবার আগে বা পরে গ্যাসের ওষধ খেয়ে নিবেন…। আসলে আমাদের মত চাকুরীজীবিদের খাবার সময় কোথায় বলুন। আমরা দুপুরে অফিসে খাই, যা পাই! আর একদিন বন্ধের দিনে কত কি করতে হয়?

      আমার বেশীর ভাগ রান্নাই রাতে এবং কখনো তা রাত ১২টার পরে! উপায় নাই…।

      দোয়া করি শাক খেয়ে যেন হজম করতে পারেন…।

      Like

  2. শুধু পোস্টের পর পোস্ট দিয়ে যাচ্ছেন! কবে খাওয়াবেন? 😦

    Like

    • ধন্যবাদ রুমান ভাই। এত বেশি রেসিপি জমে আছে যে, বুঝতে পারছি না কবে শেষ হবে। এদিকে তাড়াতাড়ি না করলে আবার পোষ্টের বিষয় শেষ হয়ে যায়। অনেক তরকারী এখন বাজারে পাওয়া যায় না তেমন পোষ্ট দিলে সবাই বুঝেই যাবে অনেক আগের রান্না।

      এদিকে আবার কখন মরি! বেঁচে থাকাটাই এখন আচর্যের বিষয়। মরার আগে যত বেশি রেসিপি নেটে তুলে দিতে পারি ততই ভাল হবে বলে বুঝতে পারছি…। আজ রাতে আরো দুটো রেসিপি রেডি করছি…। হা হা হা…

      আপনার জন্য দাওয়াত কি। ঢাকায় আসলে দেখা হবেই। আমি আবার চট্রগ্রাম গেলেতো দেখা হবেই।

      শুভেচ্ছা।

      Like

  3. আপনার সবগুলো রেসিপি দিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা যাবে। 🙂

    Like

  4. আহা, চিংড়ি আর পুঁইশাক আসলেই দুর্দান্ত জুড়ি, আপনি দেখি একটা নামও দিয়ে ফেলেছেন, শালী দুলাভাই—–হাহাহাহা….

    একবার এক ইন্ডিয়ান দোকানে কেনকাটা শেষ করে টাকা পরিশোধ করছি, এমন সময় দোকানের মালিক বললেন, নতুন পুঁইশাক এসেছে। আমি আবার সব্জীর সেকশনে গিয়ে দেখলাম, দামটা বেশ বেশীই। ইতস্তত করেও শেষ পর্যন্ত, রসনারই জয় হল। সেই ইন্ডিয়ান মালিক একগাল হেসে বলে “মে জানতা হু, বঙ্গালী লোগ পুইঁশাক দেখেগা আর নেহি কিনেগা, ইয়ে নেহি হোয়েগা”!!!

    Like

  5. কাঠাল বিচি আর অল্প পুইশাক দিয়ে ঝাল করে চ্যাপা শুটকি দিয়ে মাখা মাখা করে রান্না করে খেয়ে দেখবেন। দারুন স্বাদ!

    Like

    • গতকালই খেতে বসে আমি ও আমার ব্যাটারী কাঁঠালের বিচি দিয়ে শুঁটকী রান্নার কথা বলছিলাম। আজ সকালে আপনার কমেন্ট দেখে অবাক হলাম।

      কাঁঠালের বিচি দিয়ে ভর্তা বানাবো শুক্রবার দুপুরে!

      শুভেচ্ছা।

      Like

  6. এখনই গরম ভাত নিয়ে বসে পড়তে ইচ্ছে হচ্ছে এই রেসিপিটা দিয়ে।

    আর রুমান ভাইয়ের মন্তব্যের জবাবে এসব বাঁচা মরা নিয়ে আলোচনা সত্যিই বেশ রাগ লেগেছে। আপনি অবশ্যই আমাদের মাঝে বেঁচে থাকবেন অনেকদিন, আর রেসিপি দিতে থাকবেন সব সময়।

    Like

    • হা হা হা…।
      আসলে বয়স হয়ে যাচ্ছে…। শরীরে নানা রোগ বেঁধে যাচ্ছে… নিজেই এখন নিজকে ভয় পাই! মানুষের জীবনে বয়স এমন একটা ব্যাপার যা কখনোই পাশ কাটানো যায় না।

      রুমান ভাই এবং আপনাকে শুভেচ্ছা।

      Like

  7. ডাঃ আতিকুল হক

    আপনার অনেক রেসিপি পোস্টেই শুধু ছবি, কোন বর্ননা নেই। কিন্তু ছবিগুলো নেই। এইডা কিছু হইল? এখন কেমনে আমার প্রিয় পুঁইশাকের এই রেসিপি পাই? আপনার পাসি চাই… পাসি পাসি পাসি চাই 😛

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s