গ্যালারি

জুকিনি ভর্তা


লিখেছেনঃ সাহাদাত উদরাজী (তারিখঃ ১৩ ফেব্রুয়ারী ২০১২, ১:২২ পূর্বাহ্ন)

মোটামুটি এখন মধ্যরাত। এই মধ্যরাতে মুখে কষ কষ লাগলে কি খেতে ভাল লাগবে! ভর্তা বা বানানো টাইপ কিছু হলে মন্দ হবে না। মানে ঝাল টক টাইপ কিছু হলে মুখে রুচি আসবে। এদিকে প্রতিবেশী দেশে আমাদের সাইবার আর্মি এর্টাক করেই চলছে! শুধু একের পর এক খবর পাচ্ছি। চতুরের ষ্ট্যাটাসেও নিয়মিত খবরা খবর দেখছি। আমাদের সাইবার আর্মি সারারাত জেগে থাকবে বলে মনে হচ্ছে। অন্য দিকে আমার উপায় নাই, আমাকে জেগে থাকতেই হবে! প্রথম রাউন্ড চকর দিয়ে এসেছি! যা বলার বলে ফেলি!

বাংলাদেশের বাজারে এখন অনেক বিদেশী সবজি পাওয়া যাচ্ছে। ব্রকলি, ক্যপ্সিকাম, বিট সহ নানান সবজি প্রায় সব বাজারেই পাওয়া যাচ্ছে। সেই দিন আর দূরে নেই যে, একদিন দেশী মোরগ/মুরগীর মত দেশী সবজি বাজারে খুঁজতে হবে! শুনেছি এখন নাকি এই সব সবজি আমাদের দেশেই চাষ হচ্ছে এবং ব্রাক এই সব সবজি চাষে কৃষকদের নানাভাবে সাহায্য করছে, বিপননেও সহযোগীতা করে যাচ্ছে। আজকাল পথে ঘাটেও এই ধরনের সবজি পাওয়া যাচ্ছে এবং তা মুল্যে আমাদের দেশী সবজির চেয়ে দাম কম। আমিও কয়েকদিন আগে এই ধরণের নানান সবজি কিনে বাসায় নিয়েছি। এই সব সবজি দিয়ে বেশ কিছু রান্নাও করেছি।


এই সব্জির মধ্যে একটা সবজি (মার্ক করা আছে, দোকানী নাম বলেছিল, আমি মনে রাখতে পারি নাই) দেখতে আমাদের শষা ও কুমড়ার মিশ্রন মনে হল (কেহ নাম জানলে বলে দিবেন)। কাঁচা কেটে মুখে চিবিয়ে দেখি মন্দ না! তাই আজ দুপুরে একটা কেটে কিছু একটা করার চেষ্টায় একটা বানানো বা ভর্তা বানালাম। ব্যাটারী বুলেট কিছুতেই খেল না। একজন মেহমান ছিল, তিনি এবং আমি খেয়েছি! মেহমান প্রশংসা করেছিলেন। চলুন দেখে ফেলি।


ভাল করে ধুয়ে নিন। চামড়া ছিলে কুঁচি কুঁচি করে কেটে নিন।


কিছু তেতুল এবং কিছু গুড়া মরিচ নিয়ে নিন।


পরিমান মত লবন ও সামান্য চিনি নিতে ভুলবেন না। একটা কাঁচা মরিচ দিতে পারেন।


ভাল করে মাখিয়ে নিন।


রস বের হয়ে এমনি একটা ব্যাপার দাঁড়াবে।


ব্যস হয়ে গেল। চামচ নিয়ে বসে পড়ুন। অসাধারণ। আহ।।। টক, মিষ্টি।।।।।

(জিবে জল এলে আমি দায়ী নই। চতুরে ঠিক এই সময়ে রাত ১টা ২৫ মিনিটেও ৪৮ জন সদস্য এবং ১৫০ জন অতিথি জেগে আছেন।)

* প্রথম ছবিটা নেট থেকে নেয়া।

** এটা জুকিনি নামে পরিচিত যা আমি পরে নেট থেকে জেনেছি।

4 responses to “জুকিনি ভর্তা

  1. এই রেসিপি দিয়ে জিভে জল আনবার জন্য আপনাকে দায়ী করা হলো।
    ভর্তাটি বানাতে হবে একদিন।

    Like

  2. জুকিনি দিয়ে অনেক কিছু রান্না করা যায়। চিংড়ি দিয়ে ঝোল, কালীজীরা দিয়ে ভাজি লাউ ভাজির মত ভাজি , চাইনিজ ভেজিটেবল রান্নাতে আমি সব সময় জুকিনি দেই, অসাধারণ হয়. যেকোনো মাছ দিয়ে রাধতে পারেন, মিক্সড ভেজিটেবল অথবা বেগুন পোড়ার মত পুড়িয়ে ভর্তা. খুব স্বাস্থ্যকর একটি সবজি।

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]