লেখা/ছবি চুরি


আমার নানা ব্লগে লেখা রেসিপি এবং অন্যান্ন বিষয়ে লেখা গুলো চুরি হয়ে যাচ্ছে! যদিও আমার লেখা সবার জন্য উন্মুক্ত এবং আমি আমার ওয়ার্ডপ্রেস ব্লগে আমাদের কথায় লিখেছি “এই সাইট আপনাদের সকলের জন্য উন্মুক্ত, ইচ্ছানুযায়ী যে কোন কিছু, যে কোথায়ও শেয়ার করতে পারেন তবে পোষ্ট আকারে কোথায়ও প্রকাশ করলে আমাদের নাম বা এই ব্লগের নাম উল্লেখ করলে আমাদের মনে শান্তি লাগবে। এই সাইটের ইনফরমেশন আপনার কাজে লাগলে আমরা আমাদের চেষ্টা সার্থক বলে মনে করব। এ ছাড়া আপনি চাইলে আপনার উপদেশ/মতামত জানাতে পারেন, আমরা খুশি হব, খুশি মনে গ্রহণ করব।”

আমি জানি নেটে লেখা যে কারো ভাল লাগতে পারে এবং তিনি তা কপি করে তার কাছে রাখতে পারেন বা নানা সাইটে শেয়ার সহ কোথায়ও পোষ্ট করে দিতে পারেন! ইত্যাদি জানা সাপেক্ষেই আমরা নেটে লিখি এবং সবাইকে জানিয়ে দেই।

আমার কথা হচ্ছে আপনি যদি অন্য একজনের লেখা কোথায়ও প্রকাশ করতে চান তবে তার অনুমতি নেয়া (এটা খুব সহজ কাজ, একটা মেইলই যথেষ্ট) আবশ্যক। যদি অনুমতি না নিতে মন চায় অন্তত পোষ্টে কোথায়ও (প্রথমে/শেষে) মুল লেখকের/ব্লগারের নাম উল্লেখ করে দেয়া উচিত, এটা সৌজন্যতাবোধ। আর আপনি যদি এটাও না করেন – তবে সেটা হয়ে যায় লেখা চুরি! লেখা চোর আমি নেটে অনেক দেখেছি, সাধারণত এরা নিক নামে থাকে। পিতামাতা প্রদত্ত নাম প্রকাশে এরা অনিচ্ছুক!

আমার চোখে পড়া এই লেখা চোরদের পেলেই এই পৃষ্টায় এনে রাখব, যাতে এরা সব সময় ঘৃণার ভালবাসায় আমার কাছেই থাকে! আমার লেখক/ব্লগার বন্ধুদের অনুরোধ, আপনি যদি এমন দেখে থাকেন তবে আমাকে সাথে সাথে জানাবেন। বেশ মজার একটা সংগ্রহ হয়ে দাঁড়াবে একদিন!

চোর নং ১

অন্তরে বাংলাদেশ! ইনি আমার অনেক রেসিপি নিজ নামে চালিয়ে দিচ্ছেন! পোষ্ট গুলোতে আমার নামের বালাই নাই! দুঃখজনক ব্যাপার।

২৯/০৯/২০১২ইং – চোর নং ১ এখনো লেখা চুরি করেই চলছে। শুধু আমার লেখা নয় আরো অনেকের লেখা দেখে এলাম সেখানে। আপনার লেখা আছে কি না, তা দেখে নিতে পারেন।

চোর নং ২

যৌবনযাত্রা কাকে বলে? যৌবনযাত্রার নিক বাংলা_ব্লগার কি নিলর্জ! আমার অনেক রেসিপি ডাইরেক্ট কপি পোষ্ট করলেও কোথায়ও আমার নাম নেই!

চোর নং ৩

ফেইসবুকের রান্নাবান্না নামক একটা গ্রুপ এই রেসিপিটা পুরা নিজদের মত করে মেরে দিয়েছে। আমার রান্নাতো বোন সুরঞ্জনা আপার চোখ ফাঁকি দিতে পারে নাই! তিনি প্রথম কচ্ছপের কামড় দিয়ে তাদের ধরেন! হা হা হা।। পরে যোগ দেন হুদা ভাই, বোন সায়মা এবং আমাদের ডাক্তার নিয়াজ ভাই। আমি ফেইসবুকে তেমন যেতে পারি না।। কিন্তু আজ দেখে টাস্কিত!

চোর নং ৪

এনি হচ্ছেন জনাব আবু হাসনাত রিদুয়ান, সৌদি আরবে থাকেন! তিনি যে কোন লেখা চুরি করে থাকেন। সম্প্রতি তার চুরি করা লেখা গুলো ফাঁস হয়ে যায়! শব্দনীড়ের ব্লগার বোন রাবেয়া রাব্বানী তার এই অপকর্ম সবার সামনে তুলে ধরেন। লিঙ্ক এখানে – ব্লগাররা একটু নড়েচড়ে বসুন আর কিছু একটা করুন। তিনি বাংলা ব্লগের প্রচুর লেখা বিশেষ করে কবিতা ও গল্প চুরি করে নিজ নামে রেখে দিয়েছেন। তার ব্লগ দেখলে মনে হবে তিনি অনেক বড় সাহিত্যিক! আমার কবিতাও পেলাম, আমার কবিতাটা প্রথম চতুরে প্রকাশিত হয়েছিল (ধন্যবাদ শৈবাল কায়েস, যিনি আমার কবিতা প্রথম চিনতে পেরেছেন)। যথারীতি আপনি যদি নানান ব্লগে কবিতা ও গল্প লিখেন (রেসিপি মনে হয় টের পায় নাই!) তবে আপনার চুরি যাওয়া লেখা সেখানে থাকতে পারে, দেখে আসতে পারেন।

চোর নং ৫ – এই চোর ধরার কৃতিত্ব আমাদের বোন শারমিন সুলতানার। তার চোখ ফাঁকি দিতে পারে নাই চোর গুলো। তবে ট্যালেন্ট চোর! আমার ছবি কেটে বেশ ছাপিয়েছে!

আমার ছবি!

ওরা যা বানিয়েছে! ট্যালেন্ট চোর!
পরের ঘটনা চোরেরা পোষ্ট সরিয়ে বা আমাকে ব্লক করে দিয়েছে। প্রিয় পাঠক পাঠিকা ভাই বোন বন্ধু, আপনাদের যারা রেসিপি লিখেন তারা এই লিঙ্কে গিয়ে দেখে আসতে পারেন, এখনে অন্যের রেসিপি/ছবি চুরি করে ছাপানো হয়, হয়ত আপনার রেসিপি বা ছবিও এখানে থাকতে পারে।
http://foodparadisebd.wordpress.com/
ফেইসবুকের এই লিঙ্ক দেখতে পারেন https://www.facebook.com/udraji/posts/10200291460524094

চোর নং ৬!
এবার পুরা ব্লগ চুরি! এটাকে হুবুহু আমাদের ‘গল্প ও রান্না’র নকল ইংরেজী সাইট বলা যায় কি না ভাবছি! খাদিজা আপা, এমন নকল না করলেই ভাল হয়! ওয়ার্ডপ্রেস এ অনেক থিম আছে, আশা করি আপনি অন্য কোন থিমে চলে যাবেন, যদিও সব থিমই ফ্রী! এর চেয়ে আর কিছু বলার নাই। আমি ‘গল্প ও রান্না’ সাইট চালাই প্রায় আড়াই বছর এবং এভাবে ধারাবাহিক ছবি দিয়ে রেসিপি পোষ্ট করে আসছি, দুনিয়ার সবাই জানেন। আমি নিশ্চিত আপনি আমার ব্লগটা দেখে এভাবে ইংরেজীতে আমার মত করেই সব কিছু করতে চাইছেন, ব্যাপারটা দুঃখজনক। আপনি শুধু ব্লগের গেট আপ নয়, পুরাই রেসিপি স্টাইলও চুরি করছেন। নুতন কিছু করার আহবান জানাই। সারা দুনিয়া সাক্ষী রেখে গেলাম! পাঠক/পাঠিকারাই বলবে, তারাই শ্রেষ্ট বিচারক! আপনার বিবেকের কাছেও দাবী দিয়ে গেলাম! এ কেমন চুরি!

ফেইসবুকে আমার স্ট্যাটাস লিঙ্কঃ https://www.facebook.com/photo.php?fbid=10200341144966174&set=a.1053773599517.7820.1681135932&type=1

চোর নং ৭! (এই চোর ধরার কৃতিত্ব যায় ভাই নাঈম এবং বোন শারমিন এর কাছে)
কত চোর যে আছে এই দুনিয়ায়। তারা তাদের ফিডে বড় করে লিখে দিয়েছে, “সতর্কবার্তা:
বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ – এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!” আহ, কি সুন্দর কথা! অথচ তাদের প্রায় সব কিছুই অন্য থেকে কপি করে নেয়া! ওদের বিচার করবে কে? জিজ্ঞেস করাতো দুরের কথা সাধারণ নামটাও নিতে তাদের কত লজ্জা!

বিস্তারিত পড়ুন: http://dhakatimes.com.bd/2013/12/26/25871/recipes-meat-mung-bean/

চোর নং ৮!
কত চোর যে আছে এই দুনিয়ায়। সোলায়মান হোসেন শাহীন (এডমিন), তিনি ফেসবুকে একটা গ্রুপ চালান। ভক্তের সংখ্যা কম নয়। তার রেসিপির ছবি, প্রনালী, পোষ্ট সব কিছুই অন্যের রেসিপি থেকে মেরে দেয়া। সোলায়মান ভাইজানের লজ্জা বলতে কিছুই নেই! কয়েকবার করে কমেন্ট করেও উনার উত্তর পাই নাই। এখনো চুরি করেই যাচ্ছে। আজ হাঁসের রেসিপি চুরি করলেন! কি বিচিত্র! শুধু নামটা ছাপাবে, এতেও কার্পণ্য! সেলুকাস চোর!

বিস্তারিত পড়ুন: https://www.facebook.com/photo.php?fbid=197910197071803&set=a.115832115279612.1073741828.115819231947567&type=1

চোর নং ৯!
এবার ছবি চুরিঃ ব্যাপার না!
অফিসের পাশেই এই মাঝারি মানের হোটেল, তবে এলাকায় নাম আছে, আমি নিজেও অনেকবার এদের খাওয়া খেয়েছি! আজ প্রবেশ মুখে তাদের এই ব্যানার দেখলাম। সাদা ভাতের ছবিটা দেখে আমার পরিচিত ছবি মনে হল। পরে ভাল করে দেখতে গিয়ে দেখি, আমারই রেসিপির ছবি!
http://wp.me/p1KRVz-1gL

চোর নং ১০!
এটা বড়ই কঠিন দিলের চোর!


ছবি চোর ১১!

নান্না মিয়ার শাহী পেইজটা আমাদের ছবি প্রায় সব স্নিয়েই ব্যবহার করছে!
https://www.facebook.com/NannaMiarShahiMorogPolao

ফেসবুকের পেইজ গুলোর চুরি আর এখানে আনতে পারছি না! এই কাজ করতে গেলে মনে হচ্ছে আমারই সময় নষ্ট হবে!

(চোর পেলেই আরো আপডেট চলবে! তবে চোরের মার সব সময়েই বড় গলা! আমি প্রমান দেখেছি অনেকবার! এখানে উলটা পালটা মন্তব্য করলে তা প্রকাশিত হবে না!)

51 responses to “লেখা/ছবি চুরি

  1. G+

    Naeemul Hassan NaffiJun 3, 2012
    :-(
    Abu Saleh SumonJun 4, 2012
    বলেন কি- ঘটনা সাংঘাতিক! একেকটা লেখা ব্লগ্গারের একেকটা সন্তানের মতো। লেখা চোরদের জন্য ঘৃনা!

    Like

  2. হা হা হা

    দারুণ লিখেছেন। পদ্ধতিটা খুব মনে ধরেছে।

    Like

    • হা হা হা…
      এ ছাড়া আর কি বলার আছে…। আপনার লেখাতও আরো ভাল চুরির আইটেম! তবে আপনার ব্লগের কপি বন্ধ করা বেশ চমৎকার লাগল… কিন্তু প্রিন্ট বন্ধ করবেন না!

      (প্রিন্ট করে আবার টাইপ করবে… কিন্তু তাদের এত টাইম কোথায়?)

      Like

  3. দাদা, সালাম জানবেন। আপনার লেখা অনুমতি ব্যতীত প্রকাশ অনেক কষ্টের ব্যপার। একজন লেখকের লেখা ভাল লাগলে সেটা শেয়ার করতেই পারে, তবে অনুমতি সাপেক্ষে+ লিংক ও নাম দিয়ে। কি করবেন দাদা, চোরদের নেই যে ধর্ম!! আমি আমার সাইটে (স্বাধীন ডট কমে) আপনার অনুমতি স্বাপেক্ষে কিছু লেখা প্রকাশ করেছিলাম, কিন্তু পরবর্তীতে প্রফেশনাল ব্লগ করার মত আর্থিক সংগতি না থাকায়, তা বাদ দিয়ে দিচ্ছি। বর্তমানে আমার প্রফেশনাল বাংলা ফোরাম নির্মানধীন অবস্থায়-(www.forum.tarunnobd.com) আছে, সেখান আপনার লেখা প্রকাশের অনুমতি চাচ্ছি।
    http://forum.tarunnobd.com/?forum

    Like

    • হা, আপনার কথা আমার মনে আছে।

      আপনার সাইটে আমি মাঝে মাঝে যেতাম। কিন্তু পরে আর দেখতে না পেয়ে বেশ কষ্ট লেগেছিল। হা, টাকা বেশী নেই বলেই তো আমিও ফ্রি তে কাজ চালাচ্ছি। এটাই আমার কাছে সহজ মনে হচ্ছে। টাকা দিয়ে কতদিন টিকে থাকব…

      মরে গেলেও ফ্রি চলতে থাকবে…।। এটাই চমৎকার দিক।

      আপনি আমার লেখা প্রকাশ করতে পারেন। আপনার সাইটে যাচ্ছি…।

      শুভেচ্ছা।

      Like

  4. দাদা, আমার কাছে ওর্য়াডপ্রেসের কপি-প্রোটেক্টেড প্লাগিন আছে, কিন্তু সেটা করতে গেলে আর কেউ এই সাইট থেকে পোষ্ট কপি-ডাওনলোড-সেভ কিছুই করতে পারবেনা, তাতে আপনার মূল উদ্দেশ্য (রান্না দ্বারা সবার উপকারিতা লাভ) ব্যহত হবে….।

    Like

    • ধন্যবাদ সীমান্ত ভায়া,

      আমি কপি প্রোটেক্টেড করতে চাই না। আমি চাই যার যেখানে খুশি, এমন কি আমার ছবি গুলো ব্যবহার করেও পোষ্ট বা রেসিপি হউক। আমি শুধু চাই, একটু কৃতজ্ঞতা… হা হা হা…… আর কিছু নয়…।

      কিন্তু আমার নাম বা পোষ্ট পুরা নিজ নামে চালিয়ে দেয়াটা কেমন হয়! সামান্য একটা লাইন লিখলেই তো হয়ে যায়, এতে তো তারই সন্মান বাড়বে…।

      আমার রেসিপি পোষ্টের উদ্দেশ্য বুঝতে পেরেছেন বলে খুশি হচ্ছি।

      আশা করি সাথে থাকবেন।

      শুভেচ্ছা।

      Like

  5. দাদা, আপনি যেহেতু সেখানে গিয়েছেন, তাহলে আমার মনে হয় আপনি নিজেই পোষ্ট করলে ভালো হয়, ব্লগিংতো অনেক করেছেন, এবার আমাদের সাথে ফোরামিং করুন, ফোরামটা উদ্বোধন হয়ে গেলে দেখবেন, আড্ডা-টপিক-পোষ্টে অনেক ভালো রেসপন্স পাবেন।

    Like

    • রেসিপি পোষ্ট সাধারন ব্লগ/ফোরামে অনেকে মেনে নিতে চায় না। হঠাত এসে উলটা পালটা কথা বলে পালিয়ে যায়, যা মন খারাপ করে দেয়। তাই কোথায়ও রেসিপি পোষ্ট দিতে কয়েক হাজার বার ভাবে দেখি! হা হা হা…।

      দেখা যাক, আপনাদের জন্য ভালবাসা থাকল।

      শুভেচ্ছা।

      Like

  6. ৩ নং ছবির কমেন্ট গুলো এখানে এনে রাখলাম, দেখে মজাই আলাদা।

    You and 216 others like this..27 shares

    Zarin Tasnim ইষ্ট না দিলে কি হবে?July 20 at 12:30pm · LikeUnlike · 3.

    Taseena Ahmed Zarin Tasnim… yeast na dile khamir fule uthbe naJuly 20 at 12:35pm · Edited · LikeUnlike.

    রান্না-বান্না ( Ranna-Banna ) ‎Zarin Tasnim na July 20 at 12:36pm · LikeUnlike.

    Zakir Hossain sam ne roja tai r dekte chi naJuly 20 at 12:36pm · LikeUnlike ·

    Let’s Be Pretty waoww that’s easyJuly 20 at 1:16pm · LikeUnlike.
    মেয়েদের পেজ শুধুমাত্র মেয়েদের জন্য বিভিন্ন টিপস পাবেন এই পেজেJuly 20 at 1:24pm · LikeUnlike · 2.

    Jamila Hasan এই ছবিগুলো উদারজি সাহাদত ভাইএর নিজের তোলা। এগুলো উনি উনার নিজস্ব ব্লগে ব্যাবহার করেছেন।July 20 at 1:53pm · LikeUnlike · 1.

    Farzana Linda thank u…try korbo…..:)July 20 at 2:01pm · LikeUnlike.

    Ayesha Zaman wow.tx tx.ami onkdin easy naan ruti bananor recepie khjstesi.amr fvrt.again tx admin :)July 20 at 2:07pm · LikeUnlike.

    Ayesha Zaman ascha poriman e lekha ase 2 chamoch kre.pronaly te 1 chamoch.bjtesina admin.plzJuly 20 at 2:11pm · LikeUnlike · 1.

    Tabassum Muntaha Kub taratariee try krbo…..:DJuly 20 at 2:19pm · LikeUnlike.Computer এর কিছু খবর, কিছু Tips, কিছু Link, কিছু Game এবং সমস্যা ও সমাধান luv it!July 20 at 2:44pm · LikeUnlike.

    Salma Begum khub ee sundor……………July 20 at 5:26pm · LikeUnlike.

    Tamanna Shammi Leo thanks….thanks….thanks…..infinity:)July 20 at 5:44pm · LikeUnlike.

    Farhana Kashem Suborna lot of thanks…!! ato nicely describe korar jonno abaro thanks…!! :)July 20 at 6:31pm · LikeUnlike.

    Moona Anwar very nice ….will try it todayJuly 20 at 10:16pm · LikeUnlike.

    Anindita Hore upokoron-e 2tea-spoon kore ache sugar nd yeast.bt pronali-te 1tea-spoon kore. konta ashol poriman..July 21 at 10:45am · LikeUnlike · 2.

    Mouree Munia Wow!! Thnx thnx thnx! Try krbo iftar e. Insha Allah.:)July 21 at 9:05pm · LikeUnlike.

    Shorifun Nahar Bujhte parsi tumi notun notun ruti banano shikhso….July 21 at 11:47pm · LikeUnlike · 1.

    Nazmul Huda সাহাদাত উদরাজীর লেখা আর ছবি হুবহু এখানে দিয়ে দিলেন? তার নামটা একটু উল্লেখ করলেও তো পারতেন! সব ক্রেডিট একা নিতে যেয়ে এখন চোর পরিগনিত হলেন তো!! সবাই দেখুন, চুরির বহরঃ https://udrajirannaghor.wordpress.com/2011/12/12/%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A8-%E0%A6%B0%E0%A7%81%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%B8%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%B8/Sunday at 9:46am · LikeUnlike · 2.

    Ayesha Zaman nazmul apnar post dkhar por kheal krsi recipie by udarji…link ta dea aseSunday at 12:18pm · LikeUnlike.

    Nazmul Huda তবু মন্দের ভালো! এই কথাটুকু আগে যোগ করে দিলেই তো কারো কোন অভিযোগ থাকতো না।Sunday at 4:12pm · LikeUnlike.

    Saima Sharmin I am a great fan of Shadat udraji, it’s a minimum courtesy if anyone use another person’s post he/she shd take permission or give the source address….doubt authenticity of each post here..Sunday at 11:34pm · LikeUnlike.

    রান্না-বান্না ( Ranna-Banna ) ‎Nazmul Huda hellow,,,, ami recipe er nichy unar blog er adress thik e diye rekhechi,,,na jene sune boka boki korbenna,,ook?? ami valo motoi porechi,,uni bolechen unar recipe shr korle kono somossa nei,,, uni jst chan tar nam ta jate bola hoy,,n i did it,,,, kono kisu valo vabe na dekhei gal mondo kora banglali jatir obvas a porinoto hoyeche,,,15 hours ago · LikeUnlike.

    Dr.Niaz Mowla ‎@রান্না- বান্নাঃ আপনি কিন্তু আগে লিঙ্কটি দেন নাই। নাজমুল ভাই এবং সুরঞ্জনা আপু বলার পরে লিঙ্কটি দিয়েছেন। য়ামি খুব ভালোভাবে খেয়াল করেছি। এটা অসততা।9 hours ago · LikeUnlike · 2.

    Nazmul Huda রান্না-বান্না (Ranna-Banna) একেবারে জাত-পাত তুলে গালাগালি করলেন? আপনি বাঙালী নন জেনে খুশি হলাম। আপনার মত অভ্যাস বাঙালী জাতির না হলেই ভালো।8 hours ago · LikeUnlike · 1.

    Udraji Shahadat ধন্যবাদ সুরঞ্জনা আপা, ধন্যবাদ নাজমুল ভাই, ধন্যবাদ বোন সায়মা, ধন্যবাদ নিয়াজ ভাই।54 minutes ago · LikeUnlike.

    Udraji Shahadat পেয়ারে এডমিন ভায়া, আশা করি আপনার বোধদয় হয়েছে। কারো থেকে কিছু নিয়ে নিজের নামে দেয়াটাও একটা চরম বুদ্দির ব্যাপার, আপনি সেই ভাল বুদ্দি প্রথম থেকেই ব্যবহার করলে আপনাকে আর চোর কথাটা শুনতে হত না! আপনি আমাকে ছোট একটা মেইল পাঠাতে পারতেন, আমিও খুশি হ…তাম। কারো প্রশংসা করলে আসলে নিজেই বড় বলা হয়। আমি চাই আমার রেসিপি গুলো সবাই জানুক এবং আমাদের কাজে লাগুক। আশা করি আর কোন তর্কে যাবেন না, কারন আমি সব বুঝতে পেরেছি। সু আপা, নাজমুল ভাই, নিয়াজ ভাই এবং বোন সায়মা এদের সবাইকে আমি চিনি, আমার পূর্ব পরিচিত। আপনি হয়ত বুঝতে পারেন নাই… সরি বললে আপনার সন্মান বাড়বে। শুভেচ্ছা নিন।See More

    শেষ কথা – প্রিয় হুদা ভাই, আমি সরি। আমার জন্য আপনাকে কথা শুনতে হল…

    Like

  7. কথা তো শুনি নিজের দোষে! আগ বাড়িয়ে কথা বলতে গেলে কথা তো শুনতে হবেই!! এতে আপনার কোন গাফিলতি নেই। আমিই বরং বলি, সরি, সরি!!

    Like

  8. ফারুক হোসেন, ঢাকা

    সাহাদাত ভাই, আপনার এই পৃষ্টা মাঝে মাঝে এসে দেখে যাই। বেশ মজা পাচ্ছি। এত সহজ শর্ত আপনার তবু কেন চুরি। শেষে বা প্রথমে আপনার নাম নিলেই তো চুরির দায় থেকে বাঁচতে পারে। হায়রে লেখা চোর…

    Like

  9. লেখা চোররা জানে না যে, গুগলে সার্চ দিলেই গুগল মামু তাদেরকে যেখানেই থাকুক না কেন, ঠিকই খুঁজে বের করে ফেলবে। বন্ধু, আমিতো মাত্র একজনকে ধরলাম, তুমি কয়টা ?🙂

    Like

  10. আপানার চোরের পাতাটা বেশ ভাল লাগল – রান্নার রেসিপি গুল দারুণ – কাল পরশু একটা চেষ্টা করব (ডিমের চপ) আমারা একটা নাতুন ওয়েবযিন চালু করবার উদ্যোগ করছি – -তাতে আপনার লেখা দেতে চাই। আপনার একটা ছবি আরে ইমেল ঠিকানা দিলে আপনার নামেই পোস্ট করব – আর আপনি যদি নিজেই মাঝে মাঝে আমাদের ওখানে লেখা দেন তাহলে তো আরই ভাল। ধন্যবাদ রইলো। http://www.sydneyprobashi.wordpress.com

    Like

    • ধন্যবাদ সুর্য্যপুত্র ভাই।
      হা, আমি এটাই চাই। কোথায়ও আমাকে একটু রাখলেই আমি/আমরা খুশি এবং আমাদের প্রচেষ্টা সার্থক বলে মনে করব।
      আপনাদের ব্লগ থেকে ঘুরে এলাম, বেশ চমৎকার কন্সেপ্ট। ব্লগ ভিউ অত্যান্ত আকর্ষনীয়। আমি ফলোয়ার হয়ে গেলাম আজই।
      নিয়মিত লিখা আমার পক্ষে কঠিন হবে হয়ত। তবে আপনারা আমার পোষ্ট গুলো পারলিশ করতে পারেন। আপনাদের সাথে আমিও আড্ডায় থাকব।

      আইকনে ক্লিক করে ছবি নিয়ে নিন। আর আমার ইমেইল হচ্ছে udraji@gmail.com

      শুভেচ্ছা। সাথে আছি।

      Like

  11. দারুণ পোস্ট তো! এতবার এই ব্লগে এলাম, এই পেজটা কেন জানি খোলা হয়নি আগে। ব্যাপক মজা পাইছি! এইটা হইল ব্লগীয় কারাগার হা হা হা … চোরাদের এনলিস্টেড করা চলতে থাকুক।

    Like

  12. আপনার সহজ শর্ত যারা মানে না তাদের চোর ছাড়া আর বলা যায়! আপনি অনেক কষ্ট করে আর তারা আপনার নামটা উল্লেখ করবে না তা কি করে হয়।
    চোর ধরা চলুক।

    Like

  13. রিদুয়ান আমারও তিনটি লেখা চুরি করেছেন—“নন্দিতা, এই লেখা তোমার জন্য”, “অন্ধকার পথ, পিছনে বন্ধ দরজা” এবং “রিক্ত আমি”- এই তিনটি লেখা চুরি করেছে।

    Like

  14. একজন ফটোগ্রাফার এবং ব্লগার হিসাবে এই সমস্যা দেখছি বহুদিন ধরে। আর ফেইসবুক আসার পর থেকে এই সমস্যা এমন জায়গায় গিয়েছে বলে শেষ করা যাবে না। আমার একটা ছবি অস্ট্রেলিয়াতে এক লোক (বাংলাদেশী) টি-শার্টে প্রিন্ট করে ব্যাবসা ফেদে দিয়েছেন। বাধ্য হয়েছি ছবির উপরে ওয়াটারমার্ক দিতে। আর লেখা প্রটেক্ট করাতো আরও কঠিন। আমরা যতদিন ইন্টেলেকচুয়াল প্রপার্টির মূল্য না বুঝবো, ততদিন আমরা জাতি হিসেবে ইন্টেলেকচুয়ালি দেউলিয়া হয়ে থাকবো।

    Like

  15. উদরাজী উসতাদজী, ভালো লাগলো। সত্যি বলতে কি আমি আজ-ই প্রথম আপনার ব্লগে ঢুকলাম। আমার ব্যাটারি কে জানাইছি, এটা দেখার জন্য।

    Like

    • হা হা হা…… ধন্যবাদ মামুন ভাই।
      এটা আসলে আমাদের একটা প্রচেষ্টা। বিশেষ করে প্রবাসী এবং ব্যচেলর বন্ধুদের জন্য। আশা করি উনাদের কাজে লাগবে।

      শুভেচ্ছা। মাঝে মাঝে এসে দেখে যাবেন। আরো প্রচুর রেসিপি আসছে। নিমন্ত্রন।

      Like

  16. ভাই খুব খুশী হইলাম

    Like

  17. উদরাজী ভাই, সালাম নিবেন।
    পত্রিকায় আপনার কিছু রেসিপি আমার চোখে পরেছে। সেখান থেকে কয়েকটি রেসিপি নিয়ে ইমেজ ফরমেটে আমাদের ফোরামে পোষ্ট দিয়েছি। তবে আমাদের ফোরামের নীতিমালা মেনে (অর্থাৎ কোন আরটিক্যালের লেখক এর পরিচয় জানা গেলে তাঁর নাম অবশ্যই সংযুক্ত করতে হবে) আপনার নাম সহ রেসিপি পোষ্ট দিয়েছি।
    ঘটনা চক্রে ফেবুতে ঘুরাঘুরি করার সময় আপনার আইডি টি আমার নজরে আসে। আপনার নাম মিলাতে ফোরামের রেসিপি পোস্ট গুলো চেক করি। সব যখন ঠিকঠাক মিলে যায় ও ফেবুতে আপনার পরিচয় নিশ্চিত হই তখন আপনার ফেবু টাইম লাইনে আমাদের ফোরামের একটি পোষ্টের লিঙ্ক আপনাকে দেখাই। আপনি হয়ত পোষ্ট দেখে থাকবেন। রিপ্লাইয়ে আপনি আমাদের ফোরামের প্রশংসা করেছেন ও আমাকে সর্বত সাহায্যের আশ্বাস দিয়েছেন। আপনার বদান্যতায় আমি অত্যন্ত মুগ্ধ হয়েছি। কারন এই ধরনের কেসে লেখক খুশি হন না বরং তিরস্কার করেন তাঁর আরটিক্যাল না বলে পোষ্ট দেওয়ার কারনে।
    আপনি সত্যি মহানুভব ব্যক্তি। স্যালুট ইউ স্যার।
    আমাদের ফোরামে আপনার রেসিপির একটি লিঙ্ক- http://www.kazirhut.com/threads/ক্ষীর-রেসিপি.2969/
    উদরাজী ভাই সহ সকল বন্ধুদের সুস্বাস্থ্য কামনা করছি।
    ভাল থাকবেন।

    Like

    • ধন্যবাদ কাজী ভাই।
      আমার রেসিপির কোন কপিরাইট নেই। তবে কেহ যদি আমাদের রেসিপি প্রকাশ করে আমাদের নাম প্রকাশ করে তবে আমরা খুশি হই। নাম না দিয়ে নিজদের নাম দিলে তখন চোর বলি। হা হা হা…

      আপনাদের চেষ্টা দেখে এলাম। ভাল লাগল। আপনাদের চেষ্টা চলুক।

      শুভেচ্ছা।

      Like

  18. আমি একটা পেয়েছি কাল , স্ক্রিনশট দিলাম । উনারা আপনার রান্নার ছবি ফটোশপ করে দিয়েছেন ।

    পোষ্ট এর লিংক
    লিংক

    Like

  19. উদরাজী ভাইয়ের সবচেয়ে মজার ব্যাপার উনার অসাধারণ প্রেজেন্টেশন।
    কেউ এভাবে প্রাপ্তি স্বীকার ছাড়া প্রকাশ করবে এটা ইথিক্যাল নয়।
    উনাকে আমার নির্ভেজাল ভালো মানুষ মনে হয়, উনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।

    Like

    • ধন্যবাদ সোয়াদ ভাই।
      সারা পৃথিবীতে কেহ এমন করে রেসিপি দেয় তা আমার জানা নেই। মোশান এবং নানান ধরনের রেসিপি আমি দেখেছি, আমার মত এভাবে কেহ দেয় বলে আমার জানা নেই। তবে আমি এভাবে রেসিপি দেয়া শুরু করার পর এখন বেশ কিছু বাংলা/ইংরেজী রেসিপি দেখি যারা আমার মত করে চেষ্টা করেন।

      আসলে এভাবে ছবি দিয়ে রেসিপি দেয়া একটু কষ্টকর ব্যাপার। রান্না করা এবং ছবি তোলা একসাথে সহজ কাজ নয়। আমি সেই চেষ্টাই করে যাচ্ছি।

      আমার রেসিপির টার্গেট হচ্ছেন আমার প্রিয় ব্যচেলর এবং প্রবাসী ভাই বোন। আমি প্রবাসে ছিলাম বলে আমি রান্না না জানার কষ্ট বুঝি। যারা রান্না জানেন তাদের আমি সন্মান করি।

      আমার রেসিপি যে কেহ যে কোন খানে প্রকাশ করতে পারে, আমার তেমন কোন আপত্তি নেই। আমি শুধু একটু বলতে চাই, এটা সাধারন ভদ্রতা যে আমাকে একটু জানানো।

      অনেক অনলাইন পত্রিকা এখন আর জানায় না কারন আগে উনাদের পারমিশন দিয়ে দিয়েছি, একবার জানিয়েছেন বলেই আমি ধন্য। এটাই তো সাধারন নিয়ম। যারা পুরাই আমার রেসিপি/ছবি নিজের নামে চালিয়ে দেয় তাদেরকেই আমি শুধু চোর বলি।

      আপনিও ভাল মানুষ। আপনার জন্য দোয়া করি।

      শুভেচ্ছা।

      Like

  20. হায় আল্লাহ!!!একি জানলাম!! আমার নিজের গল্পের ব্লগ। আমার এ্যালবামের মত প্রিয়। আমার নতুন পুরনো লেখা সাজাই খুব যত্ন নিয়ে। এগুলোও চুরি হতে পারে? আমি বিচার করে … চোরকে শাস্তি দেই। কিন্তু এই ব্লগ চোর ধরাতো আমার এখতিয়ারের বাইরে!!!!!

    Like

    • ধন্যবাদ বোন।
      আছে এমন কিছু নকলবাজ লেখক তো চলার পথে পেয়ে যাবেনই। হ্যাঁ, এটা আসলে অনলাইনে নূতন কিছু নয়। যে যেটা সুবিধা মনে করে।

      নিজের মত করে এক লাইন লেখায় যে আনন্দ আছে তা এদের কে বুঝাবে।

      শুভেচ্ছা।

      Like

  21. আসসালামু আলাইকুম সাহাদাত উদরাজী ভাইয়া । কেমন আছেন । আপনার সাইটটা আমার খুব ভাল লাগে । আমি প্রায়ই আপনার সাইটে ভিজিট করি । আপনার সবগুলো পোষ্ট এর লিংক গুগল প্লাসে পায় । আপনার লেখাগুলো স্টাইলই অন্যরকম । এতো কষ্ট করে কেউ এভাবে রেসিপি দেয় এই প্রথম দেখলাম । আপনার রেসিপি গুলো আমার মত ব্যচেলরদের জন্য খুবই উপকার বয়ে আনবে । আপনার লেখা চোরদের সিলেক্ট করার দারুন একটা পদ্ধতি বের করেছেন । ভাইয়া আমার একটা ওয়েবসাইট আছে ।
    http://www.mbd24.com/recipe/
    আমি সেখানে আপনার কিছু রেসিপি সময় পেলে প্রকাশ করতে চাই । আপনি যদি আমাকে আপনার সাইটের রেসিপি গুলো প্রকাশ করার অনুমতি দেন আমি উপকৃত হব । আমি বিভিন্ন সংবাদপত্রের সাইট থেকে রেসিপি প্রকাশ করি তবে অবশ্যই ঐ সংবাদপত্রের ওয়েবলিংক প্রকাশ করি । আপনার সাইটের রেসিপি গুলো প্রকাশ করার নিচে আপনার রেসিপিটির লিংক নিচে দিয়ে দিব পূর্ব প্রকাশ লিখে । আর আপনি তো অনেক বড় করে অনেক ইমেজ দিয়ে দেন আমি হয়তো আপনার পুরা লেখাটা দিতে পারবো না । আমি শুধু উপকরন , একটা ইমেজ ও প্রণালীগুলোই দেয় । এভাবে দিলে কি আপনার কোন আপত্তি আছে কিনা ?
    সবাইতো আর রেসিপি লিখতে পারে না তাই আপনারা যারা রেসিপি ভাল পারেন তাদের রেসিপি গুলোই হয়তো প্রকাশ করতে হয় ।
    ভাল থাকবেন । আর ভাবীকে আমার সালাম দিবেন । ভাবী আপনাকে অনেক সাহায্য করে বলে মনে হয় ।
    সময় পেলে আমার সাইটটা ভিজিট করে আসবেন আশা করি ।
    আমার সাইট http://www.mbd24.com
    আল্লাহ হাফেজ

    Like

    • ধন্যবাদ ইকবাল ভাই,
      আসলে আমাদের সব কিছুই সবার জন্য। আমাদের উদ্দেশ্য হচ্ছে হেল্প করা। যাই হোক, আপনার অনুমতি চাওয়া ভাল লাগছে। হ্যাঁ, আমরা শুধু এই টুকুই আশা করি। অনেক কষ্ট করে সময় নিয়ে একটা রেসিপি লিখি, সামান্য নামটুকুতো আশা করতে পারি।

      আপনার সাইট দেখে এলাম, ভাল লাগল। হ্যাঁ, আপনি আমাদের রেসিপি প্রকাশ করতে পারেন। অনেক মানুষ জানুক, রান্নাকে সবাই ভালবাসুক।

      শুভেচ্ছা।

      Like

  22. আগে সিঁধেল চোর ছিল, আর এখন এরা ডিজিটাল চোর!
    চৌর্য্যবৃত্তি তাদের বংশগত পেশা!!
    আমরা এদেরকে ডিজিটাল জগতে বয়কট করি ও তাদের চোর হিসাবেই খ্যাত করি।

    Liked by 1 person

  23. বাংলাদেশের বেশিরভাগ ব্লগই লেখা চুরি করে.. online newspaper গুলোও পিছিয়ে নেই.. মাঝে মাঝে মনে হয় সব online newspaper একজনেরই.. ব্লগতো এটা করবেই..তবে যখন কেও source উল্লেখ করে না তখন খুব খারাপ লাগে.. ইচ্ছা করে কিছু একটা করি…আবার ভাবি কি বলব! কিছু বললে হয়ত সেটা বন্ধ হয়ে যাবে এর বেশি তো আর না.. কি লাভ তাতে ?..

    Liked by 2 people

    • ধন্যবাদ আপনাকে।
      সামান্য কৃতজ্ঞতা স্বীকার করলে কি এমন আসে যায়! সামান্য নাম টুকু মুখে নিতে এত লজ্জা কেন এদের তা আমি খুঁজে পাই না।

      তবে বলার কিছু নাই। মাঝে মাঝে আপনার লেখা ছবি চুরি করবে আবার আপনাকেই চোর বানিয়ে দেবে। কয়েকদিন আগে একজন আমার ছবি নিল, আমি স্মরণ করিয়ে দিলাম, বাহ আমাকেই ব্লক করে দিল।

      শুভেচ্ছা।

      Like

  24. ভাই, প্রথমেই এই চোরদের প্রতি ঘৃনা এবং করুণা। আমি আপনার লেখা অনুমতি নিয়ে আমাদের একটা অন লাইন পত্রিকায় amaderbrahmanbaria.com এ দিই। সেখানে প্রথমেই লিখা থাকে শাহাদাৎ উদ্রাজি ।

    Liked by 1 person

  25. ভাল লাগলো

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s